ম্যথি সি স্ট্রেচার (বিশেষজ্ঞ)বলেছেন, “কিছু জিনিষ, খুব অদ্ভূত ও বিশ্বাস করা শক্ত পুঙ্খানুপুঙ্খ বাস্তবের মধ্যে ঢুকে যায় বা বাস্তব অদ্ভুত বা অবিশ্বাস্য দ্বারা আক্রান্ত হয়।”
পাশ্চাত্যে যাদের মিথ বা পৌরাণিক ঘটনার সাথে যুক্ত নন বা জড়িত নেই তাদের কাছ থেকেই এই কৌশল উদ্ভূত হয়েছে। ১৯৪০ সালে ‘ম্যাজিক রিয়্যালিজম’ চিহ্নিত হয় কিউবার লেখক আলেজো কারপেন্টিয়ের ও এর সমসাময়িক লেখকদের লেখায়। এই কৌশল প্রয়োগ করে বিখ্যাত হয়েছেন Miguel Ángel Asturias, Alejo Carpentier, Gabriel Garcia Marquez, Jorge Amado, Jorge Luis Borges, Miguel Angel Asturias, Julio Cortazar, and Isabel Allende, Murakami Haruki প্রমূখ লাতিন আমেরিকার লেখকরা। শিল্প ও সাহিত্যে এই অভিধাটির প্রয়োগ লাতিন আমেরিকার বাইরে। সাহিত্যের আগে শিল্পে এর প্রয়োগ অনেক আগে ঘটে। সাহিত্যে Gabriel García Márquez র (One Hundred Years of Solitude, 1967) এর সার্থক উদাহরন। আধুনিক লেখকরা গতানুগতিক বাস্তবের একঘেয়েমি কাটাবার জন্য এই কৌশলের সাথে লোককথা, পৌরাণিককথা এবং অদ্ভুতের ব্যবহার করছেন। তার মধ্যে আছেন Günter Grass, Milan Kundera, Salman Rushdie এবং আরো কিছু লেখক।
বিস্তারিত শীঘ্র দেখতে পাবেন।
1 comment:
next part porar opekkhai roilam...
mojaffor
Post a Comment